হাইব্রিড টার্কি মুরগীর দাম এতো বেশি কেন ? Why hybrid turkey chicken prices so much?

হাইব্রিড টার্কি মুরগি পর্ব
বলেছিলাম হাইব্রিড টার্কি মুরগি নিয়ে লিখবো!! (আমি হাইব্রিড মুরগী বিরোধি নয়)
কিন্তু তার আগে একটা গল্প না বললেই নয়ঃ

হাইব্রিড টার্কি মুরগি  


এলাকার বাঁজারে আমাদের দোকানের সামনে এক শ্যাকের ছেলে (আঞ্চলিক ভাষা) পাকা তাল বিক্রি করতেছে। এক সাধু তাল কিনতে চাইলেন কিন্তু সর্থ একটাই তাল মিষ্টি হবে কি না??
শ্যাকের ছেলের উত্তরটা এমনঃ তাল ভালো করে গোলাইয়া মিডা (গুড়) আর বেশি কইররা দুধ দিবেন হেইয়ার পর ঘন কইরা ২/৩ দিন জালাইবেন। হ্যার পর যদি খারাপ লাগে হেলে বোঝবেন আপনার গায়ে জর আছে।
হাইব্রিডের আবির্ভাব নিয়ে লেখা বাড়াতে চাচ্ছি না,
১. পৃথিবীতে হাইব্রিডের সৃষ্টিই ব্যাপক চাহিদা মিটানোর জন্য। মোদ্দা কথা হচ্ছে দ্রুত বর্ধনশিল, কম মজাদার এবং দামটা হবে হাতের নাগালে।
২. যদি সেটাই হয় তাহলে প্রশ্ন আসতেই পারে হাইব্রিড টার্কির দাম এতো বেশি ক্যান??
সুবিধা বাদিদের থেকে যে উত্তরটা আসবে সেটাও বলে দিচ্ছি, তারা বলবেন এখনো প্রডাকশন কম চাহিদা বেশি তাই দাম বেশি।
৩. মেনে নিলাম আপনার কথা, হাইব্রিডের নিয়ম হচ্ছে আমি বাচ্চা কিনে বড় করে মাংস আকারে বিক্রি করব।
আমি কারো থেকে ১০০ বাচ্চা কিনে বড় করে বিক্রি করে যদি মাংস আকারে বিক্রি করতে যাই তাহলে বর্তমান ক্রয় দর, খাবার ও ঔষধ মিলিয়ে আমার ব্যাবসা কোথায় দ্বারাবে?
৪. আমার ৩ নং প্রশ্নের উত্তরে উত্তর আসবে এখনো মাংস আকারে বিক্রি করে লস হবে আগে নিজে প্রোডাকশন করেন।
৫. আপনার কথা মেনে নিয়ে আমি প্রোডাকশন শুরু করে দিলাম, আমার প্রোডাকশন শুরু হতে সময় লাগবে ৭/৮ মাস সেই বাচ্চা মিট আকারে বাঁজারে পাঠাতে আমার সময় লাগবে আরো ৪/৫ মাস। এবার বলুন তখন (মোট ১ বছর পরে) আমার বয়লার টার্কির মাংসের দাম প্রতি কেজি কত এসে দ্বারাবে??
৬. আপনারা ৫নং এর উত্তরে বলবেনঃ ৩০০ করে হলেও আপনার ২০ কেজির একটা টার্কির দাম আসবে ৬০০০ টাকা। কিন্তু ভাই এখনই অনেক যায়গা থেকে আমরা লোকাল টার্কি ২৫০-৩০০ মধ্যে কিনতেছি। তাহলে আমার বয়লার কে কিনবে ৩০০ করে?
আর যদি ৩০০ টাকাই দাম হিসাব করে থাকেন তাহলে এক পেয়ার রানিং হাইব্রিডের দাম কিভাবে ২৫০০০ টাকা চাচ্ছেন?
৭. উত্তর আসবে ততোদিনে চাহিদা বাড়বে তাই দাম কমবে না, কিন্তু একটা ২০ কেজির টার্কির ক্রেতা এই দেশে কতজন আছে?
৮. আপনি হয়তো ৮ নং প্রশ্নের উত্তর দিবেন মানুষ টার্কির মজা পেয়ে গেলে ক্রেতা বেড়ে যানে। কিন্তু আপনি কি হাইব্রিড টার্কির স্বাধ কখনো চেখে দেখেছেন? ৯৯% হাইব্রিড খামারিই বলবেন এখনো আমি হাইব্রিড খাইনি (আমি খেয়ে বলছি এর চাইতে পাঠার মাংস উত্তম)।
৯. আপনারা ১/২ মাসের ১ জোড়া হাইব্রিড টার্কির বাচ্চার যে দাম চাচ্ছেন তাতে আমি হিসাব করে দেখেছি ২টা ছাগলের বাচ্চা কিনা যায়। এবং ২/৪ টা ছাগল পালতে তেমন কোন নগদ অর্থের দরকার হয় না, কারোন কথায় বলে ছাগলে না খায় কি।
১০. আপনারা ৯ নং এর উত্তরে বলবেন তাহলে ছাগল কিনেন, টার্কি পালার দরকার নাই।
ভাই এটা তো কোন ফেন্সি আইটেম না! ছাগল তো কেউ দুধ খাওয়ার জন্য পালে না। ছগল যেমন মাংসের আইটেম টার্কিও তেমন মাংসের আইটেম তাহলে দাম এতো বেশি হবে ক্যান?
তাহলে কি বলতে পারি আপনারা এক মাসের প্রডাকশন দিয়ে আপনার পুরা ইনভাইস্ট তুলে নিতে চাচ্ছেন??

Related product you might see:

Share this product :

Post a Comment