ইনকিউবেটরে টার্কির ডিম ফুটানো কিছু সূত্র (পর্ব-০৩) | Some sources of incubation of turkey eggs in incubator

অনেক টার্কি খামারী ভাই আছেন, তাদের উদ্দেশ্য এই পোষ্ট টা দিলাম। সবাই বলছে ইন্ডিয়ান টার্কির বাচ্চা মৃত্যুর হার ৬০% বা ৭০%, বৈজ্ঞানিক ভাবে বিশ্লেষণ করে দেখাযাক কেনো এই কথিত ইন্ডিয়ান টার্কির বাচ্চার মৃত্যুর হার ৬০%, আসল সমস্যা কোথায়? এখানে সমস্যা দুইটা কারনে, প্রথম কারন টা ইনকিউবেটর কন্ট্রোলার সার্কিটে নির্ভুল ভাবে তাপ মাত্রা এবং আদ্রতা নিয়ন্ত্রণ করতে না পরলে এই সমস্যা হবে, এবং ইনকিউবেটরের তাপমাত্র বা আদ্রতা নিয়ন্ত্রনের সেন্সর সঠিক জায়গায় স্থাপন না করলে বাচ্চা দুর্বল হবে, কিন্তু কেনো ইনকিউবেটরের কারনে বাচ্চা দুর্বল হবে! আমরা জানি, তাপমাত্রার সাথে ডিমের ভিতর বাচ্চার শরির গঠনের সম্পর্ক আছে, যদি কোনো ডিমে তাপ বেশী লাগে তবে সেই ডিমের খোসা ভঙ্গুর হয়ে যাবে এবং বাচ্চা তাড়াতারি ফুটবে এক্ষেত্রে বাচ্চা খুব দুর্বল হবে, আর যদি তাপ একটু কম পৌঁছায় তবে ডিম দেরিতে ফুটবে এতেও বাচ্চা দুর্বল হবে, ইনকিউবেটরে তাপমাত্রার সংকেত পৌছানোর সেন্সর যেখানে লাগানো থাকে সার্কিট শুধু সেই জায়গাটুকুর তাপমত্রা সঠিক ভাবে নিয়ন্ত্রণ করতে পারে, অন্য স্থান গুলোতে তাপমাত্র একটু পার্থক্য থাকে,সেই পার্থক্য যদি বেশী হয় তবে সেখানকার বাচ্চা দুর্বল হবে, এবার ইন্ডিয়ান বাচ্চা ৬০% মারাযাবার দ্বিতীয় কারন, ব্রুডিং সিষ্টেম আমরা সবাই জানি জন্মের পর থেকে ৪ সপ্তহ বয়স পর্যন্ত বাচ্চা তাদের শরিরের তাপ নিয়ন্ত্রন করতে পারেনা তাই কৃতীম তাপ দিতে হয়, কিন্তু আমাদের যে ব্রুডিং কক্ষ সেটাতে কি আটোমেটিক তাপ নিয়ন্ত্রনের কোনো ব্যবস্থা আছে! নেই। বাচ্চার শরিরে তাপের প্রয়োজন হলে বাল্পের কাছে বা তাপের উৎসের কাছে যায়, আর তাপ বেশি হলে বাল্প থেকে দুরে থাকে। কিন্ত বাচ্চা তো নিজেই জানেনা যে তাদের শরিরে কতটুকু তাপ লাগবে, এটাই হলো ভুল, টার্কির বাচ্চা যদি বেশী তাপে থেকে অভ্যস্থ হয়,পর্বতীতে স্বভাবিক আবহাওয়ায় কাম তাপে এসে বাচ্চা দুর্বল হয় এবং মারা যায়। এই সমস্যা থেকে বাঁচার সহজ এবং সঠিক উপায় হচ্ছে আপনার টার্কির ডিম গুলো দেশি মুরগী দিয়ে ফুটান এবং খামারের সবচেয়ে পরিষ্কার পরিচ্ছন্ন জায়গায় যেখানে সঠিক আলো বাতাস পৌছায় সেখান বাচ্চাগুলো চার সপ্তাহ বয়স পর্যন্ত দেশি মুরগীর সাথে রাখুন এবং প্রয়োজন হলে কৃতীম তাপের ব্যবস্থা রাখুন, দেখবেন মা মুরগীই বাচ্চাদের সঠিক তাপ গ্রহণ করা শিখাবে।

আজকে ইনকিউবেটরের সঠিক তাপমাত্রা, সঠিক আদ্রতা, এবং ডিম ঘুরানোর উপর লিখলাম। বিজ্ঞানের সূত্র এমন একটি নিখুঁত নিয়ম যেটা অনুশরন করলে সাফল্য নিশ্চিত। সূত্র বা নিয়ম মত কোনো কাজ করলে কাজ শেষ হবার আগেই অনেকটা নিশ্চিত হওয়া সম্ভব,যে এই কাজের ফলাফল কি হতে যাচ্ছে। ডিম থেকে বাচ্চা ফুটানোরও তেমনি একটা সঠিক নিয়ম রয়েছে সেই নিয়গুলো নিখুঁত ভাবে অনুশরন করলে ডিমও সঠিক ভাবে ফুটবে। যেমন, একটা নিদৃষ্ট দিনের মধ্যে ডিম ফুটে বাচ্চা বের হয়,আর ডিমের ভিতর এই বাচ্চা বড় হয় একটা নিদৃষ্ট তাপমাত্রায়। যেহেতু তাপমাত্রায় ভ্রুন বড় হয়, তাহলে ভ্রুনকে নিদৃষ্ট দিনে বড় করতে হলে একটা নিদৃষ্ট তাপমাত্রা বজায় রাখতে হবে,তবেই সেই তাপ সফলভাবে সঠিক সময়ে ভ্রুনকে বড় করে বাচ্চায় রুপান্তরিত করে ডিম থেকে বাচ্চা বের করবে। সেই সঠিক তাপমাত্রাটা প্রায় সবক্ষেত্রে ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস বা ৯৯ থেকে ১০০ ডিগ্রি ফারেনহাইট। ডিমের ভিতর কিছু জ্বলীয় অংশ থাকে যেটা ভ্রুনের বয়সের সাথে সাথে একটা নিদৃষ্ট পরিমানে শুকাতে হয়। ডিমের ভিতরের তরল পদার্থ শুকিয়ে বাস্পায়িত হয় বা বাতাসে তরল টা মিশে যায়, এখন বাতাসে যদি বাস্পের পরিমান বেশি থাকে তবে ডিমের ভিতরের তরল আর বাতাস শুষে নেয় না, আবার বাতাসে যদি বাস্পের পরিমান কম হয় তাহলে ডিমের ভিতরের তরলটা বেশি শুষেনেয়, বাতাসে বাস্পের পরিমান কম অথবা বেশি থাকলে ডিমের তরল নিদৃষ্ট দিনে সঠিক পরিমানে শুকায়না। সেই কারনে বাতাসে সঠিক পরিমান জ্বলীয়বাস্প বজায় রাখতে হয়,আমর বাতাসের জ্বলীয় বাস্পের পরিমানকে বাতাসের আদ্রতা বলে জানি, তাই বাতাসের আদ্রতা সঠিক রাখতে হয় যাতে ডিমের তরল সঠিক সময়ে সঠিক পরিমানে শুকিয়ে সুস্থবাচ্চা বের হয়। ভ্রুনের সঠিক বৃদ্ধির জন্য ডিম গুলোক এদিক ওদিক ঘুরাতে হয়। যেহেতু ডিম ফুটার জন্য সঠিক তাপমাত্রা, সঠিক আদ্রতা, এবং সঠিক সময় ডিম ঘুরানোর উপর নির্ভর করে সুস্থ বচ্চা ফুটে তাই তাপমাত্রা আদোতা এবং ডিম ঘুরানো একটা নিদৃষ্ট সময় পর্যন্ত রাখতে হয়, আর এই সময়টা ডিমকে ইনকিউবেটরের সেটারে রাখতে হয়।
ডিম ফুটার ৪/৫দিন আগে সেটার ট্রে থেকে ডিমকে হেচার ট্রেতে নিতে হয়, এবং আদ্রতা, তাপমাত্রা,এবং ডিম ঘুরানোর পরিবর্তন করতে হয়। ডিম ফুটার ৪/৫দিন আগে বলতে, মনে করুন মুরগীর ডিম ২১দিনে ফুটে তাহলে ২১থেকে ৪বিয়োগ করলে ১৭অবশিষ্ঠ থাকে অর্থাৎ মুরগীর ডিম ১৭দিন পর্যন্ত সেটারে রাখতে হবে। এবং ১৭দিন থেকে অবশিষ্ঠ দিন গুলোতে হেচারে রাখতে হবে, অর্থাৎ ১৮তম দিন থেকে হেচারে রাখতে হবে,(ক্ষেত্র বিশেষে ৩দিন আগেও হেচারে রাখা যায়)। সেটারে এবং হেচারের যত্নের কিছুটা পরিবর্তন রয়েছে সেটাই নিচে উল্লেখ করলাম।

মুরগী
মুরগীর ডিম ২১দিন বাচ্চা ফুটে।
*সেটার*
মুরগীর ডিমের জন্য সেটরের তাপমাত্রা রাখতে হবে,
৩৭.৭ডিগ্রীসেলসিয়াস, বা১০০ডিগ্রি ফ্যারেনহইট।
মুরগীর ডিমের জন্য সেটারে আদ্রতা রাখতে হয় ৪০%থেকে ৫০%।
*হেচার*
মুরগীর ডিম ১৮তম দিনে হেচার ট্রেতে রাখার পরে ডিম ঘুরানো বন্ধ করতে হয়।
মুরগীর ডিমের জন্য হেচরে সঠিক আদ্রতা ৬০%থেকে ৭০%।

হাঁস
হাঁসের ডিম থেকে বাচ্চা ফুটে বের হয় ২৮দিনে।
*সেটার*
হাঁসের ডিমের জন্য সেটরের তাপমাত্রা রাখতে হবে,
৩৭.৭ডিগ্রীসেলসিয়াস, বা ১০০ডিগ্রি ফ্যারেনহইট।
হাঁসের ডিমের জন্য সেটারে আদ্রতা রাখতে হয় ৪৫%থেকে ৫০%।
*হেচার*
হাঁসের ডিম ২৫তম দিনে হেচার ট্রেতে রাখার পরে ডিম ঘুরানো বন্ধ করতে হয়।
হাঁসের ডিমের জন্য হেচরে সঠিক আদ্রতা ৬০%থেকে ৭০%।

মস্কভি
মস্কভির ডিম ফুটে বাচ্চাবের হয় ৩৭ দিনে।
*সেটার*
মস্কভির ডিমের জন্য সেটরের তাপমাত্রা রাখতে হবে,
৩৭.৭ডিগ্রীসেলসিয়াস, বা ১০০ডিগ্রি ফ্যারেনহইট।
মস্কভির ডিমের জন্য সেটারে আদ্রতা রাখতে হয় ৪৫%থেকে ৫৫%।
*হেচার*
মস্কভির ডিম ৩১তম দিনে হেচার ট্রেতে রাখার পরে ডিম ঘুরানো বন্ধ করতে হয়।
মস্কভির ডিমের জন্য হেচরে সঠিক আদ্রতা ৬০%থেকে ৭০%।

রাজহাঁস
রাজহাঁসের ডিম থেকে বাচ্চা বের হয়২৮থেকে ৩৪দিনে।
*সেটার*
রাজহাঁসের ডিমের জন্য সেটরের তাপমাত্রা রাখতে হবে,
৩৭.৭ডিগ্রীসেলসিয়াস, বা ৯৯ডিগ্রি ফ্যারেনহইট।
ডিমের জন্য সেটারে আদ্রতা রাখতে হয় ৪৫%থেকে ৫৫%।
*হেচার*
২৫তম দিনে রাজহাঁসের ডিম হেচার ট্রেতে রেখে ঘুরানো বন্ধ করতে হয়।
মস্কভির ডিমের জন্য হেচরে সঠিক আদ্রতা ৬৫%থেকে ৭৫%।

তিতির
তিতিরের ডিম থেকে বাচ্চা ফুটে বের হয় ২৬-২৮দিনে।
*সেটার*
তিতিরের ডিমের জন্য সেটরের তাপমাত্রা রাখতে হবে,
৩৭.৭ডিগ্রীসেলসিয়াস, বা ১০০ডিগ্রি ফ্যারেনহইট।
তিতিরের ডিমের জন্য সেটারে আদ্রতা রাখতে হয় ৪০%থেকে ৫০%।
*হেচার*
২৫তম দিনে তিতিরের ডিম হেচার ট্রেতে রেখে ঘুরানো বন্ধ করতে হয়।
তিতিরের ডিমের জন্য হেচরে সঠিক আদ্রতা ৬৫%থেকে ৭৫%।

টার্কি
টার্কির ডিম ফুটে বাচ্চা বের হয় ২৮দিনে।
*সেটার*
টার্কির ডিমের জন্য সেটরের তাপমাত্রা রাখতে হবে,
৩৭.৭ডিগ্রীসেলসিয়াস, বা ৯৯ডিগ্রি ফ্যারেনহইট।
ডিমের জন্য সেটারে আদ্রতা রাখতে হয় ৪০%থেকে ৫০%।
*হেচার*
টার্কির ডিম ইনকিউবেটরে দেবার ২৫তম দিনে হেচার ট্রেতে রেখে ঘুরানো বন্ধ করতে হয়।
টার্কির ডিমের জন্য হেচরে সঠিক আদ্রতা ৬৫%থেকে ৭৫%।

কোয়েল
কোয়েলের ডিম থেকে বাচ্চা ফুটে বের হয় ১৭-১৮দিনে।
*সেটার*
কোয়েলের ডিমের জন্য সেটরের তাপমাত্রা রাখতে হবে,
৩৭.৭ডিগ্রীসেলসিয়াস, বা ১০০ডিগ্রি ফ্যারেনহইট।
কোয়েলের ডিমের জন্য সেটারে আদ্রতা রাখতে হয় ৪৫%থেকে ৫০%।
*হেচার*
কোয়েলের ডিম ইনকিউবেটরে দেবার ১৪ তম দিনে হেচার ট্রেতে রেখে ঘুরানো বন্ধ করতে হয়।
কোয়েলের ডিমের জন্য হেচরে সঠিক আদ্রতা ৬০%থেকে ৭০%।

Related product you might see:

Share this product :

+ comments + 1 comments

April 23, 2021 at 7:14 AM

তুষ হারিকেন পদ্ধতি তে কিভাবে আদ্রতা নিয়ন্ত্রণে রাখা যাবে বিস্তারিত জানালে ভালো হতো

Post a Comment